মোট প্রদর্শন : 46 Views

বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে বায়ো-টেকনোলজি খাতে ৩শ’ মিলিয়ন ইউএস ডলার বিনিয়োগ করবে ওরিক্স

ঢাকা, ওরিক্স বায়ো-টেক লিমিটেড ‘বঙ্গবন্ধু হাই-টেক সিটি’তে বায়োটেকনোলজি নিয়ে কাজ করবে । এ লক্ষ্যে এই প্রতিষ্ঠানটি সেখানে ৩শ’ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে।
বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের উদ্যোগে বাস্তবায়নাধীন
‘বঙ্গবন্ধু হাই-টেক সিটি’র ব-ক-২-এ ২৫ একর জমি ওরিক্স’কে ইতোমধ্যে বরাদ্দও দেওয়া হয়েছে।
আজ বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের সভাকক্ষে আয়োজিত এক সভায় ‘বায়ো-টেক প্রজেক্ট’ নিয়ে বিস্তারিত আলোচনাকালে এ কথা জানানো হয়।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এসময় প্রকল্প বাস্তবায়নে সম্ভাব্য সময় এবং পরিকল্পনা নিয়ে আলোচনা করেন।
তিনি ওরিক্স বায়ো-টেক লিমিটেড’কে দ্রুত কাজ শুরু করার তাগিদ দেন এবং যেকোনো প্রয়োজনে পাশে থাকারও প্রতিশ্রুতি প্রদান করেন।
তিনি বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষর কর্মকর্তাদেরকে এবিষয়ে সর্বোচ্চ সহযোগিতা করার নির্দেশনা প্রদান করেন।
উল্লেখ্য,উন্নত বিশ্বে এখন (বিশেষ করে যুক্তরাষ্ট্র, ইউেেরাপ, চীন, জাপান) বায়ো-টেকনোলজির ব্যাপক ব্যবহার হচ্ছে। মূলত হিউম্যান প্লাজমা থেকে বায়ো-টেক পণ্য উৎপাদিত হয়। এইচআইভি এইডস এবং ক্যান্সার রোগের চিকিৎসায় এসব বায়ো-টেক ওষুধ এখন ব্যবহার হচ্ছে। এছাড়া সার্স, ইনফ্লুয়েঞ্জা, পা ও মুখের বিভিন্ন সংক্রমনসহ ভাইরাস ও ব্যাকটেরিয়া ঘটিত রোগ প্রতিতরোধে এর ব্যবহার হচ্ছে। উচ্চতর প্রযুক্তির এই বায়ো-প্রোডাক্ট তথা জৈব পণ্য উৎপাদন একটি জটিল প্রক্রিয়া।
ওরিক্স বায়ো-টেক লিমিটেড বঙ্গবন্ধু হাই-টেক সিটি’তে বছরে ১২০০ টন প্ল¬াজমা বিশে¬ষণে সক্ষম প¬্যান্ট নির্মাণ করতে চায়, যার সাথে ২০টি প্লাজমা সংগ্রহহ স্টেশন সংযুক্ত থাকবে বলে সভায় জানানো হয়।
বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম আলোচনা সভায় সভাপতিত্ব করেন। সামিট টেকনোপলিশ লিমিটেড ও বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন। (বাসস)