মোট প্রদর্শন : 77 Views

সাকিব হবেন বাংলাদেশের শ্রেষ্ঠ ক্রিকেটার : মাইক হাসি

ঢাকা, বিশ্বকাপের গ্রুপ ম্যাচে সোমবার সাউদাম্পটনে আফগানিস্তানের ৫ উইকেট শিকার করে এবং হাফ সেঞ্চুরি হাকিয়ে বিরল এক রেকর্ড গড়েছেন বিশ্ব সেরা অল রাউন্ডার সাকিব আল হাসান। বাংলাদেশ দলের হয়ে এ পর্যন্ত যে পারফর্মেন্স তিনি দেখিয়েছেন তাতে এরই মধ্যে ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের টুর্নামেন্ট সেরা খেলোয়াড়ের পুরস্কারের অন্যতম দাবীদার হয়ে উঠেছেন তিনি।
৩২ বছর বয়সি এই ক্রিকেটার ব্যাটে বলের অনন্য এক কির্তি স্থাপন করেছেন। কি নেই তার ইনিংসে? চলতি টুর্নামেন্টে সেঞ্চুরি, হাফ সেঞ্চুরি, ৫ উইকেট সংগ্রহ, সবই করেছেন বাংলাদেশী এ অল রাউন্ডার। যার মাধ্যমে নিজেকে পৌঁছে দিয়েছেন এক ভিন্ন উচ্চতায় সাকিবের এই সব সফলতায় তাকেই টুর্নামেন্ট সেরা মানছেন অস্ট্রেলিয়ার সাবেক ব্যাটসম্যান মাইক হাসি।
সোমবারের ম্যাচে হাফ সেঞ্চুরি এবং ৫ উইকেট শিকারের সাকিব যে কীর্তি গড়েছেন, এর আগে শুধু একজন ভারতের সাবেক অল রাউন্ডার যুবরাজ সিং এমন রেকর্ড গড়েছেন। ২০১১ সালের বিশ্বকাপে আয়ারল্যান্ডের বিপক্ষে এই রেকর্ডটি গড়েছিলেন ভারতীয় অল রাউন্ডার। শুধু তাই নয় বিশ্বকাপের এক আসরে সেঞ্চুরি ও ৫ উইকেট হাকানোদের তালিকায় তৃতীয় ক্রিকেটার সাকিব। এর আগে ১৯৮৩ বিশ্বকাপে ভারতীয় অল রাউন্ডার কপিল দেব এবং ২০১১ বিশ্বকাপে একই দেশের যুবরাজ সিং এই কির্তিটি গড়েছিলেন।
চলতি বিশ্বকাপে এখনো পর্যন্ত দুটি সেঞ্চুরি এবং তিনটি হাফ সেঞ্চুরির পাশাপাশি ১০ উইকেট সংগ্রহ করেছেন বাংলাদেশী এই বাঁহাতি ক্রিকেটার। দল সেমি-ফাইনালে দেখার যে স্বপ্ন টাইগাররা দেখছে, তার আসল তুরুপের তাস হচ্ছেন সাকিব। এ জন্য ভারত ও পাকিস্তানের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ দুটি ম্যাচে অবশ্যই ভাল করতে হবে বাংলাদেশ দলকে।
হাসি বলেন, ‘সম্ভবত তিনি (সাকিব) টুর্নামেন্ট সেরা খেলোয়াড় নির্বাচিত হতে যাচ্ছেন। আমি মনে করিনা তার কোন প্রতিদ্বন্দ্বি রয়েছে। টুর্নামেন্টে এখনো পর্যন্ত পয়েন্ট তালিকায় বাংলাদেশকে পঞ্চম অবস্থানে রাখার মুল কারিগর হচ্ছেন সাকিব।’
শুধু তাই নয়, সাকিব হচ্ছেন বিশ্বকাপের প্রথম কোন ক্রিকেটার যিনি হাজার রান সংগ্রহের পাশাপাশি সংগ্রহ করেছেন ৩০টি উইকেট। এই পথে তিনি টপকে গেছেন শ্রীলংকান সানাৎ জয়সুরিয়াকে। যিনি হাজার রান সংগ্রহ করলেও উইকেট নিয়েছেন ২৫টি। এছাড়া সাকিব হচ্ছেন একমাত্র ক্রিকেটার যিনি এক আসরে ৪০০ রানের মাইলফলক অতিক্রমের পাশাপাশি সংগ্রহ করেছেন ১০ উইকেট। বাংলাদেশের এই অল রাউন্ডার ওডিআই ফর্মেটের ক্রিকেটে প্রথম কোন খেলোয়াড় যিনি দ্রুততম ৬ হাজার রান ও ২৫০ উইকেট সংগ্রহ করেছেন।
হাসি বলেন, সাকিবের এইসব কির্তিই বলে দিচ্ছে তিনিই হতে যাচ্ছেন বাংলাদেশের শ্রেষ্ঠ ক্রিকেটার। অসি ব্যাটসম্যান বলেন, ‘সঠিকভাবে তার ক্যারিয়ার শেষ করতে পারলে, তিনিই হবেন বাংলাদেশের সর্বকালের সেরা ক্রিকেটারদের একজন।’
চলতি বিশ্বকাপে সাকিবের সঙ্গে হয়তো প্রতিদ্বন্দ্বিতা করতে পারতেন ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার ও ইংল্যান্ডের বেন স্টোকস। কিন্তু এই মুহুর্তে তাদের ছাড়িয়ে গেছেন সাকিব। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে শীর্ষ অল রাউন্ডারের র‌্যাংকে থাকা সাকিব সোমবার আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের ৫১ রানের জয় এনে দিয়েছিলেন।
ওয়েস্ট ইন্ডিজের সাবেক পেসার ইয়ান বিশপ মনে করেন কালেভদ্রে এরকম ক্রীড়াবিদের জন্ম হয়। তিনি বলেন,‘ সবাই চায় ইমরান খান (পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ও ১৯৯২ সালে পাকিস্তানকে বিশ্বকাপ শিরোপা জিতিয়ে দেয়া অধিনায়ক) বা সাকিব আল হাসানের মত খেলোয়াড় পেতে। কিন্তু এ জন্য যে গাছ বুনতে হয়, তা তারা জানেনা। সবাই এরকম অল রাউন্ডারকে পেতে চাইলেও আপনি নিশ্চয় জানেন এরকম খেলোয়াড় কিনতে পাওয়া যায়না। সৃস্টি করতে হয়।’ (বাসস)