মোট প্রদর্শন : 183 Views

পায়রায় হচ্ছে এলএনজি ভিত্তিক ৩,৬০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র

 সরকার পটুয়াখালী জেলার পায়রায় লিকুইফাইড ন্যাচারাল গ্যাস (এলএনজি) ভিত্তিক ৩,৬০০ মেগাওয়াট শক্তি সম্পন্ন বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য বড় ধরনের একটি প্রকল্প হাতে নিয়েছে।
নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড (এনডব্লিউপিজিসিএল) এবং জার্মান ভিত্তিক সিমেন্স এজি আগামীকাল এই বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করবে।
রাজধানীর বিদ্যুৎ ভবনে এমওইউ’র স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত থাকবেন-প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রধান সমন্বয়ক (এসডিজি) মো. আবুল কালাম আজাদ এবং জার্মানির রাষ্ট্রদূত ড. টমাস প্রিনজ।
বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) জনসংযোগ বিভাগের পরিচালক চৌধুরী সাইফুল হাসান বাসসকে বলেন, এনডব্লিউপিজিসিএল এবং সিমেন্স এজি যৌথভাবে এই প্রকল্পে অর্থায়ন করবে।
প্রকল্পে, দু’টি কোম্পানি তিন ইউনিটে ৩,৬০০ মেগাওয়াটের বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করবে, যার প্রতিটি ইউনিটের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা হবে ১,২০০ মেগাওয়াট করে। বিদ্যুৎ উৎপাদনের জন্য প্রয়োজনীয় প্রাকৃতিক গ্যাসের প্রাপ্যতা নিশ্চিত করার জন্য কোম্পানিগুলো এলএনজি টার্মিনাল নির্মাণ করবে।(বাসস) :