মোট প্রদর্শন : 151 Views

সাম্প্রদায়িকতার জঞ্জাল পরিষ্কার করতে সবাইকে একযোগে কাজ করতে হবে : ইনু

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, সামরিক শাসন ও সাম্প্রদায়িকতার জঞ্জাল পরিষ্কার করতে কবি-সাহিত্যিক এবং রাজনীতির মাঠকর্মীসহ সবাইকে একযোগে কাজ করতে হবে।
তিনি আজ রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরে বেগম সুফিয়া কামাল মিলনায়তনে ‘কবি শামসুর রাহমান : জীবন ও সাহিত্য’ বিষয়ক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। কবির ৮৯তম জন্মদিন উপলক্ষে জাতীয় জাদুঘর এ সভার আয়োজন করে।
কবি শামসুর রাহমান আমাদের জাতীয় জীবনে এখনো প্রাসঙ্গিক একথা উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, সামরিক-সাম্প্রদায়িকতার বিরুদ্ধে কবি শামসুর রাহমানের সোচ্চার কাব্য ‘আমাদের আত্মা ও বোধের মুক্তির পথে চিরন্তন প্রেরণা’।
তিনি বলেন, শেখ হাসিনার সরকার অতীতের স্বৈর-সাম্প্রদায়িকতার জঞ্জাল থেকে জাতিকে মুক্ত করে কৃষ্ণপক্ষ থেকে শুক্লপক্ষে নিয়ে চলেছেন। এ পথে কাঁটা আছে, রক্ত ঝরবে, কিন্তু কবিতা সাথে নিয়ে আমরা এগিয়ে যাবো, জয়ী হবো।
কবি শামসুর রাহমানকে দেশের নাগরিক জীবনের শ্রেষ্ঠ কবি হিসেবে অভিহিত করে মন্ত্রী বলেন, অমর এই কবির কবিতার পঙ্ক্তিমালায় আমাদের ভাষা, স্বাধীনতা, জীবন ও যৌবনের গান ধ্বনিত-প্রতিধ্বনিত।
সাবেক সিনিয়র সচিব ও সংস্কৃতিজন হেদায়েতুল্লাহ আল মামুনের সভাপতিত্বে এ অনুষ্ঠানে জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী, কবি মুহম্মদ নূরুল হুদা, হাবীবুল্লাহ সিরাজী, নাসির আহমেদ ও মাহবুব আজিজ বক্তব্য রাখেন।
সভাশেষে তথ্যমন্ত্রী ‘বিশিষ্ট আলোকচিত্রী এম এ তাহেরের ক্যামেরায় কবি শামসুর রাহমান’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী উদ্বোধন করেন।(বাসস)