মোট প্রদর্শন : 69 Views

ইরানকে অর্থ দিয়েছে আমেরিকা

rrr

আন্তর্জাতিক ডেস্ক: পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জন কিরবি বলছেন, বন্দী মুক্তি এবং ডলার দেয়ার বিষয়টি আলাদাভাবে আলোচনা করা হয়েছে, কিন্তু পাঁচজন আমেরিকান বন্দী ইরান ছেড়ে আসার পরই সেই অর্থ ছাড় করা হয়েছে। খবর-বিবিসি বাংলা

ইরান থেকে পাঁচজন আমেরিকান বন্দী মুক্ত করে আনতে নগদ ৪০ কোটি ডলার দিয়েছে আমেরিকা।
জানুয়ারি মাসে সাতজন ইরানি বন্দীর বিনিময়ে পাঁচ আমেরিকানকে মুক্ত করে আনা হয়। কিন্তু এই প্রক্রিয়া দ্রুত করার উদ্দেশ্যে ইরানকে ৪০ কোটি ডলার দিয়েছে আমেরিকা।

পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জন কিরবি বলছেন, বন্দী মুক্তি এবং ডলার দেয়ার বিষয়টি আলাদাভাবে আলোচনা করা হয়েছে, কিন্তু পাঁচজন আমেরিকান বন্দী ইরান ছেড়ে আসার পরই সেই অর্থ ছাড় করা হয়েছে।

ইরানের ওপর পারমানবিক ইস্যুতে অর্থনৈতিক অবরোধ নেয়া নেয়ার পর এই অর্থ প্রদান করা হয়েছে বলে মার্কিন কর্তৃপক্ষ বলছে।

এই অর্থ দেয়ার বিষয়টি মার্কিন নির্বাচনের আগে রিপাবলিকানদের হাতে নতুন ইস্যু তুলে দিয়েছে। বারাক ওবামা প্রশাসনের বিরুদ্ধে তারা ক্ষোভ প্রকাশ করেছেন। তবে এটিকে মুক্তিপণ হিসাবে মানতে নারাজ হোয়াইট হাউজ। তারা বলছে, ১৯৭৯ সালের দীর্ঘ অর্থনৈতিক বিরোধের অংশ হিসাবেই ওই অর্থ দেয়া হয়েছে।

ওয়াল স্ট্রিট জার্নাল সম্প্রতি একটি প্রতিবেদন করেছে, যেখানে বলা হয়েছে, ইরান থেকে মার্কিন বন্দীদের মুক্তির উপরই নির্ভর করছিল ওই অর্থ ছাড়ের বিষয়টি।

যতক্ষণ না মার্কিন বন্দীদের নিয়ে সুইস এয়ারের একটি বিমান তেহরান ছেড়েছে, ততক্ষণ জেনেভায় ডলার বাহী বিমানটি আটকে রেখেছিল মার্কিন কর্মকর্তারা।