মোট প্রদর্শন : 169 Views

গৃহকর্মী নির্যাতনের অভিযোগে বলিউড তারকাদের সেবা বন্ধের সিদ্ধান্ত ভারতীয় প্রতিষ্ঠানের

b1বুকমাইবাই-এর ওয়েবসাইট

গৃহকর্মী সরবরাহে বেশ নাম করেছে মুম্বাইয়ের ইন্টারনেট ভিত্তিক পোর্টাল বুকমাইবাই।

এখন পর্যন্ত দশ হাজার বাড়িতে তারা গৃহকর্মী সরবরাহ করেছে। ব্যবসা দিন দিন বাড়ছে।

বলিউডের অনেক তারকাও তাদের গ্রাহক।

তবে সম্প্রতি প্রতিষ্ঠানটি সিদ্ধান্ত নিয়েছে বলিউডের তারকাদের বাড়িতে তারা গৃহকর্মী পাঠাবে না।

কেন এই সিদ্ধান্ত? ব্যাখ্যা করতে প্রতিষ্ঠানের অন্যতম কর্ণধার অনুপম সিংহাল ইন্টারনেটে একটি ব্লগ লিখেছেন।

তিনি জানিয়েছেন, বলিউডের তারকাদের বাড়িতে গৃহকর্মী নির্যাতন, তাদের ওপর দুর্ব্যবহারের একের পর এক ঘটনার পর তাদের এই সিদ্ধান্ত।

 

 

গ্রাহকদের নাম উল্লেখ না করে, মি সিংহাল হেনস্থা-নির্যাতনের পাঁচটি উদাহরণ তুলে ধরেছেন।

তার একটিতে তিনি লিখেছেন – মাসে দশ হাজার টাকা মজুরিতে বিহারের একটি গ্রামের ছেলেকে নিয়োগ করেছিলেন বলিউডের এক সেলেব্রিটি। কিছুদিন পর গ্রাম থেকে তার মায়ের মৃত্যুর খবর পেয়ে শেষকৃত্যে অংশ নিতে বিহারে যেতে চাইছিলো সে। কিন্তু ঐ অভিনেত্রী তাকে ছাড়েননি।

বুকমাইবাইকে তিনি শর্ত দেন বদলি আরেকজনকে না দিলে তিনি ঐ ছেলেকে বিহারে যেতে দেবেন না। সেই গৃহকর্মী তার মায়ের শেষকৃত্যে যেতে পারেনি।

আরেকটি ঘটনার উল্লেখ করে অনুপম সিংহাল লিখেছেন — বলিউডের এক অভিনেত্রী তাদের পাঠানো গৃহকর্মীকে প্রতিদিনই পেটাতেন। তার শরীরে মারের চিহ্ন ছিল স্পষ্ট।

আরেক বলিউড অভিনেত্রী, যিনি তিন কোটি টাকার গাড়িতে চড়েন, তিনি তার গৃহকর্মীকে ঠিকমতো খেতে পর্যন্ত দিতেন না। তিন-বেলা শুধু চা-রুটি দিতেন। এক সপ্তাহের বেশি কোনো গৃহকর্মী ঐ বাড়িতে থাকতে চাইতো না।

b2ছবির কপিরাইট
 বুকমাইবাই-এর বিজ্ঞাপন

বুকমাইবাইয়ের অনুপম সিংহালের দেওয়া উদাহরণগুলোর প্রত্যেকেই ছিলেন অভিনেত্রী যাদের কেউ কেউ জাতীয় পুরস্কারও পেয়েছেন। মি সিংহাল লিখেছেন প্রতিবাদ করতে গেলে এসব সেলেব্রিটিরা পুলিশ ও আইনের ভয় দেখান।